Thursday 12 March 2015

প্রোরাডাক্টস রিভিউ’র কথা বলছি - জাহাঙ্গীর আলম শোভন

প্রোডাক্টস রিভিউ’র কথা বলছি
জাহাঙ্গীর আলম শোভন
প্রোডাক্টস রিভিউ মানে পন্য নিয়ে আলোচনা সংক্ষেপে পন্য আলোচনা বা পন্য সমালোচনাও বোঝানো হয়। সাধারণত কোন পন্যের ভালো মন্দ গুনাগুন মান দাম ব্যবহার ইত্যাদি নিয়ে আলোচনা করাই হচ্ছে প্রোডাক্টস রিভিউ। যখন বুক রিভিউ বলতে আমরা পুস্তক সমালোচনা বুঝি, আবার মুভি রিভিউ বলতে আমরা চিত্র সমালোচনা অনুবাদ করে থাকি। এর অর্থ হচ্ছে সেখানে বই বা মুভির ভালোমন্দ সব আলোচনা করা হয়। এতে সব দিক নিয়ে আলোচনা তুলে ধরা হয়, কি কি ভুল বা অসঙ্গতি থাকে সেটাও তুলে ধরা হয়। এজন্য এটাকে বলা হয় পন্য সমালোচনা । আর পন্যের ক্ষেত্রে আজকাল কর্পোরেট কালচারে প্রোডাক্টস রিভিউ বলতে সবাই পন্যের আলোচনা বোঝানো হয়। প্রকৃতপক্ষে যখন পেশাদারীভাবে প্রোডাক্টস রিভিউ লেখা হয় তখন এর দু একটা সীমাবদ্ধতাও উল্লেখ থাকে।
প্রোডাক্ট রিভিউ কি?
পন্যের আলোচনাই প্রোডক্টস রিভিউ। যদিও এখানে পন্যের ভালোমন্দ সব থাকে। তবুও বর্তমানে কোম্পানীগুলো প্রচার সুবিধার জন্য পন্যের মহিমা প্রচার করেই কেবল প্রোডাক্টস রিভিউ লিখে থাকে।
কোন কোন ধরনের প্রোডাক্টস রিভিউ হয়ে থাকে:
সব ধরনের পন্য ও সেবার প্রোডাক্টস রিভিউ হয়ে থাকে।Products-photography-3

প্রোডাক্টস রিভিউ কোথায় ছাপা হয়
১.    কোন স্পেশাল পন্য বাজারে আসলে দৈনিক পত্রিকায় ছাপা হতে পারে।
২.    পত্রিকার জীবন যাপন বিভাগে ব্যবহার্য পন্যের রিভিউ ছাপা হয়।
৩.    সাহিত্য পাতায় বুক রিভিউ ছাপা হয়।
৪.    বিনোদন পাতায় মুভি রিভিউ ছাপা হয়।
৫.    আইটি পাতায় নতুন কোন প্রযুক্তি পন্য বা সফটওয়ার বাজারে আসলে তার রিভিউ ছাপা হয়।
৬.    ব্যবসায় পাতায় সংশ্লিস্ট কোন পন্য আসলে তার রিভিউ ছাপা হয়।
৭.    স্বাস্থ্য পাতায় ঔষধের রিভিউ ছাপা হয়।
৮.    ইসলামী পাতায় ইসলামী পন্যের বা বইয়ের রিভিউ ছাপা হয়ে থাকে।
৯.    এছাড়া সংশিল্ষ্ট বিষয়ের পত্রিকাও সংশ্লিস্ট বিষয়ে রিভিউছাপে। যেমন- মহিলাদের ম্যাগাজিনে মহিলাদের পন্য, ফ্যাশন ম্যাগাজিনে ফ্যাশনেবল নতুন পন্যের রিভিউ ছাপা হয়।
১০.    এছাড়া কোম্পানী ওয়েবসাইট পেইজ, ফেউসবুক, বিভিন্ন ব্লগ, ব্রশিওর, প্রোডাক্টস ডাইরেক্টরীতে পন্যের রিভিউপ্রকাশ হয়ে থাকে। ই কমার্স সাইটেও পন্যের রিভিউ থাকতে পারে।
রিভিউ কেন ছাপা হয়?
১.    রিভিউ ছাপা হলে পন্য ও তার ব্যবহার সম্পর্কে জসনাধারণ বিস্তারিত জানতে পারে।
২.    রিভিউ পন্যের এক ধরনের বিজ্ঞাপন
৩.    রিভিউ ছাপানোর মাধ্যমে ভোক্তাদের কাছে পন্যের বিশ্বস্থ ইনফরমেশন যায়। কারণ অনেক সময় সরসারি বিজ্ঞাপনকে ক্রেতারা বিশ্বাস নাও করতে পারে।
রিভিউতে কি থাকে?
১.    পন্যের নাম মডেল নয় সাইজ ওজন ভার্সন ইত্যাদি।
২.    পন্যের উৎপাদক, আমদানীকারক, মেয়াদ, স্থায়ীত্ব ইত্যাদি।
৩.    পন্যের ফিচার, গুনাগুন, ব্যবহারবিধি, সতর্কতা ইত্যাদি
৪.    পন্য কোথায় পাওয়া যায়, কেমন দাম, কিভাবে ক্রয় করা যায় ইত্যাদি।
৫.    এছাড়া পন্যের কোন সীমাবদ্ধতা বা ত্র“টিও তাকে, যওি অনেক ক্ষেত্রে তা উল্লেখ করা হয়না।
৬.    পন্যের ছবি বিস্তারিত জানার লিংক থাকতে পারে।
৭.    থাকতে পারে পন্যটি কোথায় পাওয়া যাবে, সে ঠিকানা ও ফোন নাম্বার।
৮.    আরো থাকতে পারে কোম্পানীর কর্তাব্যক্তির বক্তব্য ও একজন ব্যবহারকারীর মতামত।
৯.    থাকতে পারে বিশেষজ্ঞ মতামত।
কারা লেখেন পন্যের রিভিও:
নিয়মতান্ত্রিকভাবে পন্যের নমূনা ও ব্রশিওর পাঠানোর পর পত্রিকার সংশ্লিষ্ঠ প্রতিবেদক প্রোডাক্টস রিভিউ লেখার কথা। কিন্তু বাস্তবে আসলে কোম্পানীর পক্ষ থেকে মালিক, ম্যানেজার, পিআরও অথবা মার্কেটিং বিভাগের কেউ পন্যের রিভিউ লিখে দিয়ে থাকেন। পরে পত্রিকাওয়ালারা সেটা একটু এডিট করে নেন। তবে বিভিন্ন মার্কেটিং ফার্ম এবং কনসালটেন্টরা ফি এর বিনিময়ে পন্যের বিভিউ লিখে থাকেন।
পন্যের রিভিউছাপা হওয়া সম্ভাবনা কতটুকু
সাধারণত ভালো বই বা ভালো মুভি না হলে প্রথমশ্রেণীর পত্রিকাগুলো পন্যের রিভিউছাপেনা। তবে অনেক ক্ষেত্রে নতুন এবং আকর্ষণীয় কোন পন্য যা সম্পর্কে জনগনের খুব আগ্রহ আছে এরকম হলে রিভিউছাপে। আজকাল অবশ্য ফ্যাশন, আইটি ও জীবন যাপন বিভাগে পন্যের নমূনা ও একটা নুমূনা রিভিউপাঠালে তা ছাপা হয়। কারণ অনেক পত্রিকায়- বাজারে নতুন বা ব্যবহার্য পন্য এ ধরনের ছোট বিভাগ থাকে। তাছাড়া রিভিউছোট এবং সুন্দর হতে হয়। সাথে থাকে ভালো ছবি তাহলেও আজকাল ছোটখাটো সংবাদমাধ্যম পন্যের রিভিই ছাপে।  আবার অনেক সময় বিশেষ কোন পন্য বা পন্যাভ্যাস নিয়ে রিপোর্ট করার সময় প্রতিবেদকরা পরোক্ষভাবে রিভিউ প্রকাশ করে থাকে। রিভিউ ১০০ থেকে ১২০ শব্দের মধ্যে হওয়া ভালো।
তবে ধরে নিন। আপনার প্রোডাক্টস রিভিউ কেউ ছাপবেনা। কারণ পত্রিকা যদি প্রোডাক্টস রিভিউ ছাপে তো কেউ আর বিজ্ঞাপন দেবেনা। শুধু প্রোডাক্টস রিভিউ দেবে। আর রিভিউর জন্য পত্রিকার পাতায় নিউজ লিখার জায়গা থাকবেনা।
আরো কিছু কথা: পন্যের রিভিউপাঠাতে হবে কোম্পানীর প্যাডে লিখে। অথবা কোম্পানীর নিজস্ব ই মেইল এড্ড্রেস থেকে। তবে পন্যের রিভিউযত ছোট, তথ্যবহুল, বাহল্যশব্দ ও অপ্রয়োজনীয় ভাষা বর্জিত. সুন্দর, নির্ভুল এবং সুখপাঠ্য হবে তত ছাপা হওয়ার সম্ভাবনা থাকবে। তবে ভালো সুন্দর প্রফেশনাল ও রেজুলেশান সমৃদ্ধ ছবি বা ইমেজ রিভিউছাপানোর সম্ভাবনা বাড়াতে পারে। ছবির অবশ্য সফটকপি পাঠাতে ভুলবেন না। অনেকে নতুন পন্য লঞ্চ করে সাংবাদিকদের ভালো হোটেলে দাওয়াত দিয়ে পন্য সম্পর্কে বলে থাকেন, এবং ভালো খাওয়া দাওয়া করান আর গিফটতো আছেই। কেউ কেউ বিজ্ঞাপন দেয়ার সময় বলে দেয়, ভাই আমার প্রডাক্টস রিভিউ পাঠালে ছাপতে হবে কিন্তু।
কানে কানে আপনাদেরকে একটা কথা বলে দেই। যেসব প্রতিষ্ঠান প্রত্রিকায় ভালো অংকের বিজ্ঞাপন দেয় তাদের নতুন কোন অফার বা প্রোডাক্টস রিভিউ পেলে পত্রিকাওয়ালারা ছেপে থাকে।এ ধরনের একটা প্রবণতা আপনারা দেখে থাকেন। নইলে কোন একটা ব্যাংকের গলাচিপা শাখা উদ্ভোধনের প্রেস রিলিজ জাতীয় পত্রিকায় ছাপা হবে কেন? সারা দেশের মানুষকি গলাচিপ শাখায় একাউন্ট করবে! নমুনা হিসেবে এক দুই কপি পন্য গিফট করলেও রিভি উছাপার একটা সম্ভাবনা থাকে যদি তার পত্রিকায় কোন সুযোগ থাকে তাহলে উপহারের বদলে তিনি আপনার পন্যের রিভিওটা ছেপে দিতেও পারেন। তবে সব ক্ষেত্রে এমনটা আশা করা ঠিক নয়। আপনার রিভিউ ছাপাতে পত্রিকা সম্পাদক বাধ্য নন। উনি তখনই এটা ছাপতে পারেন যখন তিনি বুঝবেন এতে আপনার বাণিজ্যের চেয়ে তার পাঠকদের স্বার্থ বেশী জড়িত।
(অপেক্ষায় থাকুন : নমূনা প্রোডাক্টস রিভিউ র, ধন্যবাদ)


এই লেখাটি সহ আর লেখা পেতে চাইলে ক্লিক করুন এখানে 

0 comments:

Post a Comment